কোচবিহার:

রাজ্যের সেরা সরকারি কলেজের মর্যাদা পেল কোচবিহারে এবিএন শীল কলেজ। মুকুটে নতুন পালক যুক্ত হল। ন্যাশনাল অ্যাসেসমেন্ট এন্ড অ্যাক্রিডিটেশন কাউন্সিল (NAAC) তাদের রিপোর্টে জানিয়েছে, পশ্চিমবঙ্গে সরকারি কলেজগুলির মধ্যে শীর্ষে রয়েছে উত্তরবঙ্গের এই কলেজ। খুশির খবর ছড়িয়ে পড়তেই আনন্দ আত্মহারা বর্তমান থেকে প্রাক্তনীরা।

অবিভক্ত বাংলায় উত্তরের প্রেসিডেন্সি হিসাবে পরিচিত ছিল এই কলেজ। ভিক্টোরিয়া ছিল সেই সময় এর নাম। কলেজের প্রথম ভারতীয় অধ্যক্ষ হিসাবে এসেছিলেন বিশ্ব বিখ্যাত দার্শনিক ব্রজেন্দ্রনাথ শীল। পরবর্তী কালে তার নামেই কলেজের নামকরণ করা হয়। কলকাতার বেথুন কলেজ গত বছর A+ পেয়ে সরকারি কলেজ হিসাবে শীর্ষস্থান পেয়েছিল। এবার সেই বেথুনের স্কোর ছাপিয়ে এক নম্বর হল কোচবিহারের এবিএন শীল কলেজ।

জানা যায়, এই কলেজ ১৮৮৮ সালে মহারাজা নৃপেন্দ্র নারায়ণ স্থাপন করেছিলেন। এখানে ভারতের বহু কৃতী সন্তান পড়াশোনা করেছেন।

কলেজের ছাত্রী অঙ্কিতা দত্ত বলেন,”খুবই ভালো হয়েছে পশ্চিমবঙ্গের মধ্যে আমাদের কলেজ সেরা হয়েছে। আগে থেকেই কলেজের নাম ডাকছিল এখন কলেজ আরো এগিয়ে যাচ্ছে। আশা করবা আগামীতে যেন আরো ভালো হয়।”

আচার্য ব্রজেন্দ্রনাথ শীল কলেজের অধ্যক্ষ নিলয় রায় বলেন, “১৮৮৮ সালে মহারাজা নৃপেন্দ্র নারায়ণ প্রতিষ্ঠিত এই কলেজ যেটা ১৩৫ বছরে পড়েছে এই বছর। এখান থেকে আমাদের আচার্য ব্রজেন্দ্রনাথ শীল এই কলেজে ১৮ বছরে পড়িয়েছেন। মনীষী পঞ্চানন বর্মা পড়েছেন। আব্বাসউদ্দিন ছিলেন, অমীয় ভূষণ মজুমদার এরা সবাই ছাত্র। এখনও দেশে বিদেশের অগনিত ছাত্র এই কলেজেটাতে ছিলেন। ফলে এটা প্রতিষ্ঠিতই যে ভারতবর্ষে এই কলেজের একটা সুনাম আছে।”

2 thoughts on “সেরা সরকারি কলেজের শিরোপা পেলো কোচবিহার এবিএন শীল কলেজ”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *