রবিবার সন্ধ্যায়, বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার এবং বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুর কেন্দ্রীয় প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন।রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাঁদের শপথবাক্য পাঠ করান। এবারও বাংলা পূর্ণমন্ত্রী থেকে বঞ্চিত হয়ে থাকলেও সুকান্ত এবং শান্তনুকে রাষ্ট্রমন্ত্রী করা হয়েছে। এর আগে শান্তনু ঠাকুর কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। সুকান্ত এই প্রথমবার মন্ত্রী হচ্ছেন।

২০১৪ সালে মোদী প্রথম বারের জন্য প্রধানমন্ত্রী হন। সেবার বাংলা থেকে দুজনকে প্রতিমন্ত্রী করা হয়েছিল। আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয় এবং দার্জিলিংয়ের সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া মোদীর প্রথম মন্ত্রিসভায় স্থান পান। ২০১৯ সালে মন্ত্রী হিসেবে শপথ নেন আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয় এবং রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরী।

২০২১ সালের জুলাই মাসে অবশ্য মন্ত্রিসভায় রদবদলের সময় বাবুল ও দেবশ্রীকে সরিয়ে দেওয়া হয়।বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুর, কোচবিহারের সাংসদ নিশীথ প্রামানিক, আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লা এবং বাঁকুড়ার সাংসদ সুভাষ সরকার মোদীর মন্ত্রিসভায় জায়গা পেয়েছিলেন। তবে প্রত্যেকেই প্রতিমন্ত্রী হন। এখনও পর্যন্ত মোদীর কোনও মন্ত্রিসভায় বাংলা থেকে কাউকে পূর্ণমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়নি। এবারও তার ব্যতিক্রম হলো না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *