” দাদার কীর্তি “, খেলার মাঠে দাদার দাপট এখনো পর্যন্ত রয়েছে অটুট !

আজ আর একটি ৮ই জুলাই। ‘ মহারাজ ‘ অর্থাৎ সৌরভ গাঙ্গুলীর জন্মদিন। এবছর তিনি ৫২ পূর্ন করে ৫৩ বছরে পা দিয়েছেন। যাকে দেখলে মনে হয় এখনো তার গ্ল্যামার যেন কিছু কম নয়। তাকে দেখে যেন মনে হয় তার বয়স কমছে ছাড়া বাড়ছে না। তিনি হলেন সেই ব্যক্তি যিনি ক্রিকেটের দুনিয়ায় ভারতের জন্য একটা লেভেল এনে দিয়ে ছিল। যার জন্য ক্রিকেটে টিম ইন্ডিয়া এক অন্য রূপে সকলের সামনে উঠে এসেছিল। আজ সেই ব্যক্তির ব্যাপারে কিছু কথা আলোচনা করা যাক!

• বিশ্বের এক মাত্র ক্রিকেটার হিসেবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ৩টি শতরান রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের।

•সৌরভ গঙ্গোপাধ্যায় একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি আইসিসির নকআউট পর্বে অর্থাৎ ফাইনাল ও সেমিফাইনালে সেঞ্চুরি হাঁকিয়েছেন। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে শতরান ও ২০০৩ বিশ্বকাপের সেমিতে কেনিয়ার বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন সৌরভ।

•সৌরভ গঙ্গোপাধ্যায় বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান যিনি পরপর চারটি ম্যাচে একটানা ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন। পাকিস্তানের বিরুদ্ধে সিরিজে এই রেকর্ড গড়েছিলেন তিনি। যা আজও অটুট।

•প্রথম ভারত অধিনায়ক হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায় পাকিস্তানের মাটিতে গিয়ে টেস্ট ও একদিনের সিরিজ জয়ের রেকর্ড গড়েছিলেন।

•অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে প্রথমবার কোনও ভারত অধিনায়ক হিসেবে টেস্ট ড্র করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ২০০৩-০৪ সালে এই নজির গড়েছিল সৌভের টিম ইন্ডিয়া।

•বিশ্বের ৫ জন ক্রিকেটারদের মধ্যে একজন সৌরভ গঙ্গোাধ্যায় সৌরভের নামে ১০০০০ রান, ১০০টি উইকেট ও ১০০টি ক্যাচ ধরার রেকর্ড রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *