বাংলাদেশের মানুষ দরজায় কড়া নাড়লে আমরা আশ্রয় দেব।” মুখ্যমন্ত্রীর মন্তব্যে ঢাকার তরফ থেকে কেন্দ্রকে চিঠি!

সংরক্ষণ বিরোধী আন্দোলনে বাংলাদেশ যখন উত্তপ্ত তখন একুশে জুলাই এর সমাবেশ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বাংলাদেশকে নিয়ে বার্তা দিয়েছিলেন। তিনি বলেছিলেন ” বাংলাদেশের মানুষ দরজায় কড়া নাড়লে আমরা আশ্রয় দেব।” বাংলাদেশ নিয়ে কোনও প্ররোচনায় পা না দেওয়া, অশান্তিতে না জড়ানোর বার্তা দেন তিনি। বাংলাদেশর প্রতি সহমর্মিতা রয়েছে বলেও জানান। এমন মন্তব্য করার পর দেশের রাজনৈতিক মহলে যেরকম শোরগোল পড়ে গিয়েছে সেরকম বাংলাদেশ এই বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া প্রকাশ করেছে। এ নিয়ে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারকে ‘নোট’ দিয়েছে তারা।

মঙ্গলবার সেই নিয়ে প্রতিক্রিয়া জানান বাংলাদেশের বিদেশমন্ত্রী হাসান মাহমুদ। তিনি বলেন, “পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে শ্রদ্ধা করি, ওঁর সঙ্গে ভাল সম্পর্ক আমাদের। তবে ওঁর মন্তব্য বিভ্রান্তির সুযোগ রয়েছে যথেষ্ট। তাই ভারত সরকারকে এ নিয়ে নোট দিয়েছি আমরা।”মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলাদেশের অন্তর্ভুক্ত বিষয় নিয়ে মন্তব্য করেছেন এমন বলেন হাসান। এছাড়া তিনি আরো জানেন যে বাংলাদেশ ছেড়ে যাওয়ার মতো পরিস্থিতি এখনো তৈরি হয়নি ।

মমতা বন্দ্যোপাধ্যায়ের এই মন্তব্য নিয়ে বিতর্ক শুরু হতে বেশি সময় লাগেনি।রাজ্য বিজেপি-র সভাপতি সুকান্ত মজুমদার বলেন, “আমার মনে হয়, এ নিয়ে কেন্দ্রের সঙ্গে কথা বলা উচিত। রাজ্য ওঁর একার নয়। যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো রয়েছে দেশে।”

পশ্চিমবঙ্গের রাজ্যপাল এই বিষয়টিকে নিয়ে নড়ে চড়ে বসে।রাজভবনের তরফে মমতার ওই মন্তব্য নিয়ে রিপোর্ট তলব করেছেন। তিনি বলেন, “মুখ্যমন্ত্রী প্রকাশ্যে অন্য দেশ থেকে আসা মানুষজনকে আশ্রয় দেওয়ার দায়িত্ব নিয়েছেন। সংবিধান লঙ্ঘন করেছেন উনি।”বাংলাদেশ বিষয়টিকে নিয়ে প্রতিক্রিয়া করলেও কেন্দ্রীয় তরফ থেকে এখনো পর্যন্ত কোনো উত্তর মেলেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *