লোকসভা ভোট শেষ হতেই নির্বাচন কমিশন রাজ্যের চারটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিনক্ষণ জানিয়ে দিল। আগামী ১০ই জুলাই বাংলায় মানিকতলা, রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ, এবং বাগদায় ভোট হবে। ভোটগণনা হবে ১৩ জুলাই।

রায়গঞ্জ, বাগদা এবং রানাঘাট দক্ষিণ কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী হিসেবে যথাক্রমে কৃষ্ণ কল্যাণী, বিশ্বজিৎ দাস এবং মুকুটমণি অধিকারী জয়ী হয়েছিলেন। পরে তারা তিনজনই যোগ দেয় তৃণমূলে। তৃণমূল এবছরের লোকসভা ভোটে সকলকেই প্রার্থী হিসেবে নিয়োগ করে।ফলে তাঁরা বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। সেই কারণে এই তিন কেন্দ্রে উপনির্বাচন হতে চলেছে।

অন্যদিকে মানিকতলা বিধানসভার বিধায়ক সাধন পাণ্ডের মৃত্যু হয়েছে। যে কারণে এই চার কেন্দ্রে ভোট হবে। ফল ঘোষণা হবে ১৩ জুলাই। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ২১ জুন। যদিও নৈহাটি, হাড়োয়া,মেদিনীপুর, বাঁকুড়ার তালড্যাংরা, মাদারিহাটে, কোচবিহারের সিতাই এ কবে হবে তা এখনো জানানো হয় নি।

পশ্চিমবঙ্গ ছাড়াও দেশের আরও ছ’টি রাজ্যের ন’টি কেন্দ্রে আগামী ১০ জুলাই উপনির্বাচন হবে। ভোট হবে বিহার, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, পঞ্জাবের একটি করে কেন্দ্রে। হিমাচল প্রদেশের তিনটি এবং উত্তরাখণ্ডের দু’টি কেন্দ্রেই এই দিনক্ষণ অনুযায়ী উপনির্বাচন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *