২০২৪ সালে আইপিএল চ্যাম্পিয়ন কেকেআর।
চেন্নাই এর চিদম্বরম স্টেডিয়ামে সান রাইজার্স হায়দ্রাবাদ কে ৮ উইকেটে পরাজিত করে তৃতীয়বার শিরোপা জয় শাহরুখ খানের দলের। গোটা টুর্নামেন্ট ধরে অসাধারণ পারফরমেন্স এর পর ফাইনালেও দর্শকদের চমৎকার ম্যাচ উপহার দিল কেকেআর। সমর্থকদের বাঁধভাঙ্গা উচ্ছ্বাস, সোশ্যাল মিডিয়া জুড়ে শুভেচ্ছার বন্যা।

চতুর্থবার আইপিএলের ফাইনাল খেলে তৃতীয়বার ট্রফি জয়। শেষ ২০২১ সালে চেন্নাইয়ের বিরুদ্ধে ফাইনালে হারতে হয়েছিল কলকাতাকে। তার আগে ২০১২ এবং ১৪ সালে যথাক্রমে চেন্নাই এবং পাঞ্জাবকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল কলকাতা। ২০২৪ সালে শুরু থেকেই ধারাবাহিক পারফরমেন্স করতে থাকে কেকেআর। ব্যাটিং বোলিংয়ে সমান দক্ষতায় বিপক্ষ দলকে কুপোকাত করেছিল টুর্নামেন্ট জুড়ে। লীগ টেবিল এর শীর্ষে উঠে কোয়ালিফায়ার ওয়ানে হায়দ্রাবাদ কে হারিয়েই ফাইনালে উঠেছিল কলকাতা। আর ফাইনালে সেই হায়দ্রাবাদ কেই পুনরায় হারিয়ে ১০ বছর পর ট্রফি জয়ের স্বাদ পেল কেকেআর। মাত্র ১০ ওভার ৩ বলেই ম্যাচ শেষ করে শ্রেয়াস আইয়ারের দল।

রবিবার টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল হায়দ্রাবাদ। ম্যাচের শুরু থেকেই কলকাতার দুরন্ত বোলিং এর সামনে নাকানিচোবানি খেতে শুরু করে হায়দ্রাবাদ ব্যাটাররা। অভিষেক শর্মা ট্রাভিস হেড ক্লাসেন, মার্করাম থেকে শুরু করে কোন ব্যাটসম্যান ই এদিন দাঁড়াতে পারেনি ক্রিজে। রাসেল, স্টার্ক নারিনদের বলের সামনে দিশেহারা হয়ে পড়ে হায়দ্রাবাদ। যদিও ক্যাপ্টেন প্যাট কামিন্স একাই লড়ার চেষ্টা করলেও ১১৩ রানেই গুটিয়ে যায় গোটা টিম। ২৪ রান করেন কামিন্স।
জয়ের জন্য শুরুতেই ঝটকা দরকার ছিল হায়দ্রাবাদের কিন্তু দ্বিতীয় ইনিংসে শুরু থেকেই চালিয়ে ব্যাট করতে শুরু করে কলকাতা। নারীন আউট হয়ে গেলেও, গুরবাজ, ভেঙ্কটেশ আইয়ারের অনবদ্য ইনিংস কলকাতাকে জয় এর কাছাকাছি পৌঁছে দেয়। হাফ সেঞ্চুরি করে ভেঙ্কটেশ আইআর। মাত্র ১০ ওভার তিন বলেই ম্যাচ জিতে যায় কলকাতা। চেন্নাইয়ের মাটিতে উড়তে থাকে বেগুনি পতাকার ঝড়। তৃতীয় বার আইপিএল ট্রফি জিতল কলকাতা নাইট রাইডার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *