Pukri Lake of Jayanti : জয়ন্তী পুকরি পাহাড়ি লেকের মাছ খেলে মৃত্যু হতে পারে! যেখানে জল কখনো শুকায় না

Pukri Lake of Jayanti : সমুদ্রপৃষ্ঠ থেকে ১১০০ ফুট উচ্চতায় অবস্থিত ডুয়ার্সের আশ্চর্য্যজনক একটি ভ্রমন স্থান জয়ন্তী পুকরী পাহাড়, সেখানেই আছে একটি জলাশয় বা লেক। প্রতি বছর বুদ্ধ পূর্ণিমার দিন এখানে জমজমাট আয়োজন, বিশেষ পূজা হয়। পুঁকড়ী লেককে গঙ্গা মা রূপেও পূজা করেন সকলে, কথিত আছে এই জলাশয় এর বড় বড় মাগুর মাছ কেউ খান না, শিকারও করেন না। এই মাছ খেলে মৃত্যু ও পর্যন্ত হতে পারে বলে ধর্মীয় বিশ্বাস স্থানীয় দের।

বছরের প্রতিদিন এখানে পর্যটক দের ভিড় থাকলেও, বুদ্ধি পূর্ণিমার দিন ভিড় উপচে পড়ে। স্থানীয় সহ প্রচুর পর্যটক দের আগমন হয় এই পাহাড়ে পুজো দিতে এবং পূজা দেখতে। জয়ন্তী থেকে ৭০০ ফুট উচ্চতায় এবং সমুদ্র পৃষ্ঠ থেকে ১১০০ ফুট উচ্চতা অবস্থিত এই লেক। ট্রেকিং করে ওই স্থানে পৌঁছানো যায়। জয়ন্তী থেকে জঙ্গলের মাঝ দিয়ে কিছুটা পথ গিয়ে তারপর সেখান থেকে ট্রেকিং করে এই পাহাড়ে উঠতে হয়। পাহাড়ের মাঝেই এই লেক বা জলাশয় অবস্থিত।

Pukri Lake of Jayanti : জয়ন্তী পুকরি পাহাড়ি লেকের মাছ খেলে মৃত্যু হতে পারে! যেখানে জল কখনো শুকায় না

ভোটের মুখেই তৃণমূলে যোগ দিলেন সন্দেশখালীর বিজেপি নেত্রী সিরিয়া

উত্তরের ৩ জেলায় ৭২ ঘণ্টায় তোলপাড় ঝড়বৃষ্টির সম্ভাবনা; আবহাওয়া দপ্তর!

“যে সরকার আমাদের দেশে থাকুক…” রাজনীতি নিয়ে বিশেষ বার্তা উচ্চমাধ্যমিকে প্রথম অভীকের

হেলিকপ্টারে উঠতে গিয়ে চোট পেলেন মমতা !

শিলিগুড়ি মাটিগাড়া থানা‌ থেকে উধাও ৭৫ গ্রাম ব্রাউন‌ সুগার, ২০ বোতল‌ কাফ সিরাপ‌

চেন্নাইয়ের মাঠে আইপিএল জিতল কেকেআর, বাদশার মুখে CSK CSK

বছরের কোনো সময়ই এই জলাশয়ে জল শুকায় না। জলে আছে বড় বড় মাগুর মাছ, কচ্ছপ। এখানের মাগুর মাছ খেলে মৃত্যু অবধি হতে পারে বলে কথিত আছে, ধর্মীয় বিশ্বাস জড়িয়ে আছে স্থানীয় দের। এই জলাশয় নিয়ে অনেক রহস্য লুকিয়ে আছে। এখানকার জলাশয় কে মা রূপে পূজা করেন স্থানীয়রা। মাছকেও পূজা করা হয়। শোনা যায়, অতীতে ব্রিটিশ আমলে এই মাছ খেয়ে মৃত্যু হয়েছিল কয়েকশো ব্রিটিশ সৈন্য দের।
কিন্তু আশ্চর্যজনক হলেও সত্যি সমুদ্রপৃষ্ঠ থেকে ১১০০ ফুট উচ্চতায় এই জলাশয়ের জল বছরের কোন সময়ই শুকায় না। গ্রীষ্মকালেও জল দেখা যায় এই জলাশয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *