দেড়মাস ধরে সপ্তম দফার ভোট চলার পর গত মঙ্গলবার ভোটের ফলপ্রকাশ হয়েছে। NDA না হারলেও তারা ৪০০পার করতে পারে নি।পরাজিতদের তালিকায় প্রায় ১৩ জন কেন্দ্রীয় মন্ত্রীর নাম রয়েছে।

তালিকা নিচে আলোচনা করা হলো

স্মৃতি ইরানি – আমেঠিতে, কংগ্রেসের কে এল শর্মার কাছে ১ লক্ষ ৬৭ হাজার ১৯৬ হাজার ভোটে, বিজেপি নেত্রী তথা কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি হেরে যান। আমেঠিতেই গত লোকসভা ভোটে রাহুল গাঁধীকে হারিয়েছিলেন স্মৃতি।

ভারতী পাওয়ার – স্বাস্থ্য ও পরিবার মন্ত্রক এবং জনজাতি মন্ত্রকের প্রতিমন্ত্রী ভারতীয় পাওয়ার মহারাষ্ট্রের দিন্দোরি আসনে দাঁড়িয়ে হেরে যান এনসিপি-র ভাস্কর ভাগারের কাছে।

রাজীব চন্দ্রশেখর- প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের শশী তারুর কাছে, কেন্দ্রের ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রকের প্রতিমন্ত্রী,১৬ হাজার ৭৭ ভোটের ব্যবধানে রাজীব চন্দ্রশেখরও হেরে গিয়েছেন।

অজয় মিশ্র তেনি- কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র ৩৪ হাজার ৩২৯ ব্যবধানে হেরে গিয়েছেন সমাজবাদী পার্টির উৎকর্ষ বর্মার কাছে।

অর্জুন মন্ডা- ঝাড়খন্ডের খুণ্ঠি লোকসভা আসন থেকে কংগ্রেসের কালীচরণ মুন্ডার সঙ্গে ১ লক্ষ ৪৯ হাজার ৬৭৫ ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন কেন্দ্রীয় জনজাতি বিষয়ক মন্ত্রী অর্জুন মুন্ডা।

রাওসাহেব দাঁভে: রেল, কয়লা এবং খনিমন্ত্রকের প্রতিমন্ত্রী তথা বিজেপি প্রার্থী, রাওসাহেব দাঁভে মহারাষ্ট্রের জালনা লোকসভা কেন্দ্র থেকে লড়ে কংগ্রেসের কল্যাণ কালের কাছে হেরে যান। ভোটের ব্যবধান ছিল ১ লক্ষ ৯ হাজার ৯৫৮।

মহেন্দ্রনাথ পাণ্ডে- উত্তরপ্রদেশের চান্দোলি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। সমাজবাদী পার্টির বীরেন্দ্র সিং-র কাছে হেরে যান কেন্দ্রীয় ভারী শিল্পমন্ত্রকের মন্ত্রী মহেন্দ্রনাথ পান্ডে।

সুভাষ সরকার – বাঁকুড়া আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করে তৃণমূলের অরূপ চক্রবর্তীর কাছে ৩২ হাজার ৭৭৮ ব্যবধানে হেরে গিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের প্রতিমন্ত্রী সুভাষ সরকার।

কৈলাস চৌধুরি- কেন্দ্রীয় কৃষি ও মৎস্যকল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী কৈলাস চৌধুরি রাজস্থানের বারমের থেকে প্রতিদ্বন্দ্বিতা করে তৃতীয় স্থানে শেষ করেন। তাকে হারিয়ে উম্মেদা রাম বেনিওয়াল ৪ লক্ষ ১৭ হাজার ৯৫৩টি ভোটে জয়ী হয়েছেন।

নিশীথ প্রামাণিক- ৩৯ হাজার ২৫০টি বেশি ভোট পেয়ে কোচবিহার আসন থেকে জেতেন তৃণমূলের জগদীশ চন্দ্র বাসুনিয়া।কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকও হেরে গিয়েছেন।

এল মুুরুগন- কেন্দ্রীয় মৎস্য, পশুপালন এবং দুগ্ধজাত পণ্য মন্ত্রকের মন্ত্রী, এল মুরুগনকে হারিয়ে দেন ডিএমকে-র এ রাজা। তামিলনাড়ুর নীলগিরিতে ২ লক্ষ ৪০ হাজার, ৫৮৫টি বেশি ভোট পেয়ে জয়ী রাজা।

সঞ্জীব বালিয়ান- উত্তরপ্রদেশের মুজফফরনগর থেকে প্রতিদ্বন্দ্বিতায় সপা-র হরেন্দ্র সিং মালিকের কাছে হেরে যান কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জীব বালিয়ান।

কপিল পাটিল- মহারাষ্ট্রের ভিওয়ান্ডি আসনে দাঁড়িয়েছিলেন পঞ্চায়েতি রাজ মন্ত্রকের প্রতিমন্ত্রী কপিল পাটিল, এনসিপি-র সুরেশ গোপীনাথ মাত্রে কাছে হেরে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *