বিধানসভায় বিরল দৃশ্য; শুভেন্দুর প্রস্তাবে সমর্থন মমতার !

বাংলা ভাগের দাবির বিরুদ্ধে প্রস্তাব এনে সোমবার বিধানসভায় বিতর্কের উদ্যোগ নিয়েছিল সরকার।সেই তর্কে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও যে অংশ নেবেন তা আগেই থেকেই স্পষ্ট ছিল।এই প্রথম শুভেন্দু অধিকারীর আনা প্রস্তাব মেনে নিল রাজ্য সরকার। রাজ্যের প্রস্তাবে শুভেন্দুর মতকে স্থান দেওয়ার বলেছেন মুখ্যমন্ত্রী। যার অর্থ সরকারের আনা প্রস্তাবে সংশোধন করা হবে।

 

সোমবার বিতর্ক শুরু হওয়ার আগে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, “আপনাদের আজকের প্রস্তাব পুরোপুরি রাজনৈতিক। এটা পার্টির লিফলেট হয়ে গেছে। বিজেপির একজন সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী (সুকান্ত মজুমদার) মাননীয় প্রধানমন্ত্রীর কাছে একটা প্রস্তাব দিয়েছেন যা আদৌ বাংলা ভাগের কথা নয়। তিনি বাংলা ভাগের কথা বলেননি। তিনি তার ব্যাখ্যাও দিয়েছেন”।শুভেন্দু আরও বলেন, “আমি একটা প্রস্তাব দি‌চ্ছি। পরিষদীয় মন্ত্রী যখন উত্তর দেবেন তখন বর্তমান প্রস্তাবের বয়ানের কিছুটা পরিবর্তন করুন। আমার প্রস্তাব অখন্ড পশ্চিমবঙ্গ, অবিভক্ত পশ্চিমবঙ্গের উন্নয়ন নিয়ে প্রস্তাব আনুন। আমরা সহমত পোষণ করব”।

সোমবার প্রথম বিরল দৃশ্য দেখে যায় বিধানসভায়। প্রস্তাব সংশোধনের ক্ষেত্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “শুভেন্দু যেটা বলছে যুক্ত করে নিন”। অর্থাৎ সাড়ে তিন বছর এই প্রথম প্রকাশ্যে শুভেন্দুর নাম মুখে আনলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুভেন্দু তৃণমূল ছাড়ার পর বিধানসভায় তো বটেই প্রকাশ্য সভাতে তাঁর নাম কখনও মুখে আনেননি। মেদিনীপুরে দলীয় সভায় গেলে তাঁর নাম না করে বলেছেন, গদ্দার। সেই তুলনায় সোমবারের ঘটনা বিরল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *