আরজিকর কাণ্ডের আবহে নিরাপত্তার জন্য নরেন্দ্র মোদির কাছে চিঠি দিল IMA !

স্বাস্থ্যক্ষেত্রে পরিষেবা যাঁরা দিয়ে থাকেন, তাঁদের উপর হামলার প্রতিরোধের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হস্তক্ষেপ দাবি করল চিকিৎসকের সংগঠন IMA। তাদের দাবি যে কোন রকমের আক্রমণকে আটকানোর জন্য কেন্দ্রীয় আইন আনা হোক। এর সঙ্গে হাসপাতালচত্তর গুলিকে সেফ জোন করে একটি নিরাপত্তার বলয় তৈরি করা হোক। এমনই দাবি করেন চিকিৎসকের সংগঠন IMA।

সম্প্রতি আরজিকর হাসপাতালে মহিলা চিকিৎসকের ধর্ষণ এবং খুনের মামলায় গোটা দেশজুড়ে উত্তপ্ত হয়ে রয়েছে। সেই ঘটনা সামনে আসার পর সরকারি হাসপাতালগুলিতে মহিলা চিকিৎসকদের নিরাপত্তা নিয়ে একাধিকবার প্রশ্ন উঠছে। তাছাড়াও রাতে হাসপাতালে ঢুকে দুষ্কৃতীরা ভাঙচুর চালিয়েছে। যা নিয়ে নানান রকম রাজনৈতিক তরযাও শুরু হয়ে গিয়েছে।এই ২ ঘটনার পরিপ্রেক্ষিতে চিকিৎসকদের এই সংগঠনের তরফে এমন দাবি করা হয়েছে।

এই ঘটনার প্রতিবাদে IMA দেশব্যাপী ২৪ ঘণ্টার জন্য নন-এমারজেন্সি পরিষেবা দেওয়া বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। শনিবার সকাল ৬টা থেকে তা শুরু হয়েছিল। তারপরেই প্রধানমন্ত্রীকে চিঠি লিখে ৫টি দাবি রাখা হয়েছে।

১. একটি কেন্দ্রীয় আইন তৈরি করার দাবি জানানো হয়েছে। তার সঙ্গেই চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং হাসপাতালের সুরক্ষা সংক্রান্ত কিছু দাবি করা হয়েছে

২. বিমানবন্দরে যেমন সুরক্ষাবিধি হয়েছে, হাসপাতালেও তেমন করার দাবি করা হয়েছে। হাসপাতালগুলিকে সেফ জ়োন ঘোষণা করে বাধ্যতামূলকভাবে বেশ কিছু নিরাপত্তামূলক পদক্ষেপ নেওয়া হোক।

৩. নির্যাতিতা ৩৬ ঘণ্টা ধরে কর্মরত ছিলেন। তারপরেও বিশ্রামের জন্য পর্যাপ্ত জায়গা ছিল না বলে অভিযোগ। রেসিডেন্ট ডাক্তারদের জন্য কাজের জায়গার পরিবেশের উন্নতি করার ডাক দেওয়া হয়েছে।

৪. নির্দিষ্ট সময়ের মধ্যে ঠিকমতো তদন্ত ও বিচার

৫. ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য সম্মান বজায় রেখে পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *